Result52

চবি ভর্তি পরীক্ষা ২০২৪ সকল তথ্য (পরীক্ষা ঢাকায়) | Chittagong University admission 2024 | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবি ভর্তি পরীক্ষা ২০২৪ সকল তথ্য

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী, আপনি কি ২০২৪ সালের চবি ভর্তি পরীক্ষা সম্পর্কে সকল তথ্য জানতে চান? তাহলে একদম সঠিক জায়গায়ই এসেছেন। আজকের পোস্টে আমরা Chittagong University admission 2024 (CU admission 2024) এর A to Z সকল তথ্য আলোচনা করেছি। যাতে করে আপনারা চিটাগং ইউনিভার্সিটি ভর্তির সকল বিষয়ে স্পষ্ট ধারণা পেতে পারেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। উক্ত বিজ্ঞপ্তি থেকে জানা গেছে যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আগামী ২রা মার্চ থেকে শুরু হবে। 

চবি ভর্তি পরীক্ষা ২০২৪ (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের) ভর্তি পরীক্ষার অফিসিয়াল বিজ্ঞপ্তি থেকে আরো জানা গেছে যে, এবারের ভর্তি পরীক্ষায়ও সেকেন্ড টাইমাররা পরীক্ষা দিতে পারবে। সেক্ষেত্রে সেকেন্ড টাইমারদের জন্য অগ্রিম পাঁচ মার্ক কর্তন করা হবে...

এমনকি গত বছরের মত এবার শুধুমাত্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। 

বরং শিক্ষার্থীদের যাতায়াত এবং বিভিন্ন সুবিধার কথা চিন্তা করে এবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই বিষয়ে নিচে আরও বিস্তারিত জানানো হলো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ বিস্তারিত সকল তথ্য

২০২৪ সালের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ২০২০, ২০২১ সালের এসএসসি বা মাধ্যমিক সম্মানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২২, ২০২৩ সালের এইচএসসি বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীরা যোগ্যতা অনুযায়ী বিভিন্ন ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করতে পারবে।

চবি ভর্তি পরীক্ষা ২০২৪ (চবি সার্কুলার ২০২৪) এর বিজ্ঞপ্তি থেকে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২ মার্চ ২০২৪ তারিখে, খ ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ মার্চ ২০২৪ তারিখে, বি 1 ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ২০২৪ তারিখে, গ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ মার্চ ২০২৪ তারিখে, ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ই মার্চ ২০২৪ তারিখে এবং ঘ 1 ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৪ মার্চ ২০২৪ তারিখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। 

আবেদনের সময়সীমাঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আবেদনের সময়সীমা ৪ জানুয়ারি থেকে ১৮ই জানুয়ারি পর্যন্ত। ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে সম্পূর্ণ অনলাইন এর মাধ্যমে। এবং ভর্তি পরীক্ষার ফি প্রদান করা যাবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। 

বিষয়সময়

আবেদন শুরু

৪ জানুয়ারি ২০২৪

আবেদন শেষ

১৮ জানুয়ারি ২০২৪

অ্যাডমিট কার্ড ডাউনলোড

২১ জানুয়ারি ২০২৪

পরীক্ষার তারিখ

২, ৩, ৪, ৮, ৯ এবং ১৬ই মার্চ

আবেদন ফি

১০০০ টাকা

বিজ্ঞপ্তি দেখুন

বিজ্ঞপ্তি পিডিএফ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

চবি ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪ নিচে দেওয়া হয়েছে। উক্ত তারিখ অনুযায়ী এবারের চবি ভর্তি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হবে। অফিসিয়াল যেকোন আপডেট আপনারা দেখতে পারবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট - admission.cu.ac.bd

ইউনিটভর্তি পরীক্ষার তারিখ
ক ইউনিট২ মার্চ ২০২৪
খ ইউনিট৮ মার্চ ২০২৪
বি 1 ইউনিট৩ মার্চ ২০২৪
গ ইউনিট৯ মার্চ ২০২৪
ঘ ইউনিট১৬ই মার্চ ২০২৪
ঘ 1 ইউনিট৪ মার্চ ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক আসন সংখ্যা ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যাঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ইউনিটে মোট আসন সংখ্যা ১২১৫ টি, বি ইউনিটে মোট আসন সংখ্যা ১২২১টি, বি ওয়ান ইউনিটে মোট আসন সংখ্যা ১২৫ টি, সি ইউনিটে আসন সংখ্যা মোট ৬৪০ টি, চবি ডি ইউনিটে মোট আসন সংখ্যা ৯৫৮ টি এবং সর্বশেষ ডি ওয়ান ইউনিটে মোট আসন সংখ্যা ৩০ টি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিট পরিচিতি ২০২৪

বিশ্ববিদ্যালয়ের মোট ছয়টি ইউনিট রয়েছে। অর্থাৎ অনার্স বা স্নাতক ভর্তিইচ্ছুক শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য এ ছয়টি ইউনিটে আবেদন করতে পারবে। নিচে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কোন ইউনিটে কোন বিষয় রয়েছে তা দেওয়া হয়েছে।

  • বিজ্ঞান অনুষদ
  • কলা অনুষদ
  • চারু ও কারো কলা অনুষদ
  • ব্যবসায় শিক্ষা অনুষদ
  • সামাজিক বিজ্ঞান অনুষদ
  • শিক্ষা অনুষদ

এই ছয়টি ইউনিটে আলাদা আলাদা আবেদন যোগ্যতা প্রয়োজন হয়। একই সাথে শিক্ষার্থীরা একাধিক ইউনিটের জন্য আবেদন করতে পারবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবেদন যোগ্যতা ২০২৪

  • বিজ্ঞান অনুষদ বা এ ইউনিটে আবেদনকৃত শিক্ষার্থীকে অবশ্যই এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় প্রথম ভাবে ৪.০ পয়েন্ট পেতে হবে। 
  • কলা অনুষদ বা বি ইউনিটের আবেদনকৃত মানবিক বিভাগের শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় নূন্যতম ৩.০০ পয়েন্ট পেতে হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীকে সেক্ষেত্রে উভয় পরীক্ষায় ৩.৫০ পয়েন্ট পেতে হবে। বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের সেক্ষেত্রে উভয় পরীক্ষায় পৃথকভাবে 3.50 পয়েন্ট পেতে হবে।
  • চারু ও কারো কলা অনুষদ বা বি ওয়ান ইউনিটে আবেদনকৃত শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় পৃথকভাবে মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের যথাক্রমে ৩.০০ ও ৩.৫০ পয়েন্টপেতে হবে।
  • ব্যবসায় শিক্ষা অনুষদ বা সি ইউনিটে আবেদনকৃত শিক্ষার্থীকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদা আলাদা ৩.৫০ পয়েন্ট পেতে হবে। 
  • সামাজিক বিজ্ঞান অনুষদ বা ডি ইউনিটে আবেদনকৃত শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদা আলাদা 3.50 পয়েন্ট পেতে হবে।
  • শিক্ষা অনুষদ বা ডি ওয়ান ইউনিটে আবেদনকৃত শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ২.৫০ পয়েন্ট পেতে হবে।

আশা করছি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এবারের সকল ইউনিটের আবেদন যোগ্যতা এবং চবি এ, বি, সি ও ডি ইউনিট সাবজেক্ট সম্পর্কে আপনারা সুস্পষ্ট ধারণা পেয়েছেন। এই বিষয়ে কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় কারা কারা আবেদন করতে পারবে জেনে নিন।

২০২০, ২০২১ সালের এসএসসি ও ২০২২, ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থী এবং আবেদনের যোগ্যতা যাদের থাকবে তাদের সবাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোন সিলেকশন পদ্ধতি নেই বিধায় সকলেই পরীক্ষা দিতে পারবে। তবে যারা ইমপ্রুভমেন্ট পরীক্ষা দিয়েছে তারা আবেদন করতে পারবে না|

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪ - সকল ইউনিট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন বা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মানবন্টন থেকে আপনারা সকল ইউনিটের মানবন্টন জানতে পারবেন। নিচে আমরা চবি এ ইউনিট মানবন্টন, চবি বি ইউনিট মানবন্টন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সি ইউনিট মানবন্টন এবং চবি ডি ইউনিট মানবন্টন দিয়েছি দেখে নিন কোন ইউনিটে কোন কোন বিষয় থেকে কত মার্কের পরীক্ষা হবে।

  • বিজ্ঞান অনুষদঃ বাংলা থেকে ১০ মার্ক, ইংরেজি থেকে ১৫ মার্ক, পদার্থ/রসায়ন/জীববিজ্ঞান/গণিত (যেকোনো ৩টি) থেকে ২৫*৩ = ৭৫ মার্ক। 
  • কলা অনুষদঃ বাংলা থেকে ৩০ মার্ক, ইংরেজি থেকে ৩০ মার্ক এবং জিকে থেকে ৪০ মার্ক।
  • চারু ও কারো কলা অনুষদঃ বাংলা থেকে ২৫ মার্ক, ইংরেজি থেকে ৩৫ মার্ক এবং জিকে থেকে ৫০ মার্ক।
  • ব্যবসায় শিক্ষা অনুষদঃ ইংরেজি থেকে ৩০ মার্ক এবং অর্থনীতি থেকে ৭০ মার্ক।
  • সামাজিক বিজ্ঞান অনুষদঃ বাংলা থেকে ৩০ মার্ক, ইংরেজি থেকে ৩০ মার্ক, আই কিউ থেকে ২০ মার্ক এবং জিকে বা সাধারণ গণিত বা অর্থনীতি থেকে ২০ মার্ক।
  • শিক্ষা অনুষদঃ বাংলা থেকে ৩৫ মার্ক,  ইংরেজি থেকে ৩৫ মার্ক এবং জিকে থেকে ৩০ মার্ক।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সকল ইউনিটের পাশ মার্ক ২০২৪


  • বিজ্ঞান অনুষদঃ এ ইউনিটে বিষয়ভিত্তিক পাসহ নেই। মোট পাশ মার্ক নম্বর ৪০ মার্ক। 
  • কলা অনুষদঃ বাংলায় ৬ মার্ক, ইংরেজিতে ৬ মার্ক, জিকে বা সাধারন জ্ঞানে ১৭ মার্ক।
  • চারু ও কারো কলা অনুষদঃ বাংলায় ৬ মার্ক, ইংরেজিতে ৬ মার্ক, জিকে বা সাধারন জ্ঞানে ১৭ মার্ক।
  • ব্যবসায় শিক্ষা অনুষদঃ ইংরেজিতে ৮ মার্ক, অর্থনীতিতে ১২ মার্ক এবং গণিতে ১২ মার্ক।
  • সামাজিক বিজ্ঞান অনুষদঃ বাংলায় ১০ মার্ক, ইংরেজিতে ১০ মার্ক, আই কিউ জিকে বা সাধারণ গণিত বা অর্থনীতিতে ১০ মার্ক।
  • শিক্ষা অনুষদঃ বাংলায় ৮ মার্ক, ইংরেজিতে ৮ মার্ক এবং জিকেতে ৭ মার্ক।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ - সম্পূর্ণ বিজ্ঞপ্তি এক পাতায়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সকল তথ্য ২০২৪
ছবি ক্রেডিটঃ Admission Informer

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আশা করছি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ (চবি ভর্তি তথ্য ২০২৪) সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য পেয়েছেন। আমাদের পোস্টটি আপনার কাছে ভালো লেগে থাকলে অবশ্যই বন্ধুদের সঙ্গে বা পরিচিতজনদের সঙ্গে শেয়ার করতে পারেন। 

নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ এর সঙ্গে যুক্ত থাকুন অথবা আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্পর্কে যে কোন প্রশ্ন করতে পারেন কমেন্ট বক্সে। আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন, খোদা হাফেজ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইডিয়ার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
Result52
Result52
Result52
Result52