Result52

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম পিডিএফ ২০২৪ | Class 9 Bangla Book PDF 2024

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভাল আছেন। আপনি কি নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম PDF ২০২৪ ডাউনলোড করতে চান। আপনি কি নতুন কারিকুলামের নবম শ্রেণির বাংলা বই সম্পর্কে জানতে চান? 

তাহলে এই পোস্টটি আপনার জন্যই। এর পোস্টে আমরা নবম শ্রেণির নতুন কারিকুলাম এর বাংলা বই সম্পর্কে পূর্ণাঙ্গ আলোচনা করেছি। আর হ্যাঁ, পোষ্টের একদম শেষের দিকে আমরা নবম শ্রেণির বাংলা বই এর পিডিএফ কপি ডাউনলোড করার লিংক দিয়ে দিয়েছি।

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম সূচিপত্র দেখুন

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম নতুন বইয়ের সূচিপত্র দেখে জেনে নিন কোন কোন অধ্যায় রয়েছে নতুন কারিকুলামের বইতে। 

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম সূচিপত্র

অধ্যায়বিষয়
প্রথমবিভিন্ন মাধ্যমে যোগাযোগ করি
দ্বিতীয়প্রমিত ভাষা ব্যবহার করি
তৃতীয়রচনা পড়ি দৃষ্টিভঙ্গি বুঝি
চতুর্থব্যাকরণ মেনে লিখতে শিখি
পঞ্চমবিবরণমূলক ও বিশ্লেষণমূলক রচনা লিখি
ষষ্ঠসাহিত্য পড়ি সাহিত্য লিখি
সপ্তমআলোচনা করি, ভিন্নমত বিবেচনায় নিই

নবম শ্রেণির বাংলা বই - ১ম অধ্যায়

২০২৪ সালের নবম শ্রেণির নতুন কারিকুলাম এর বাংলা বইয়ের প্রথম অধ্যায় রয়েছে বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করা নিয়ে আলোচনা। এই অধ্যায়ে যোগাযোগের বিভিন্ন মাধ্যম নিয়ে আলোচনা করা হয়েছে।

যেমনঃ চিঠি বা ডাক যোগাযোগের মাধ্যমে যোগাযোগের পদ্ধতি, মোবাইল ফোন বা ইমেইলের মাধ্যমে যোগাযোগের পদ্ধতি, টেলিভিশন বা রেডিওর মাধ্যমে যোগাযোগের পদ্ধতি এবং হুমায়ুন আহমেদের 'আগুনের পরশমণি' এই অধ্যায়ে অন্তর্ভুক্ত রয়েছে। 

এবং এর সাথে বলা হয়েছে যে সাহিত্য একটি যোগাযোগের পদ্ধতি। এছাড়াও বিস্তারিত আপনারা নবম শ্রেণির বাংলা বই পিডিএফ এর মধ্যে দেখতে পারবেন।

নবম শ্রেণির বাংলা বই - ২য় অধ্যায়

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলামের দ্বিতীয় অধ্যায়ে প্রমিত ভাষার বিষয়ে আলোচনা করা হয়েছে। অধ্যায়ের শুরুতেই রয়েছে বিশ্বকবি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত দুই বিঘা জমি কবিতাটি। 

এরপরে রয়েছে প্রমিত বাংলা ভাষা উচ্চারণ এবং পড়ার বিভিন্ন নিয়মাবলী। এর পরেই আপনারা দেখতে পারবেন হাসান আজিজুল হক এর লেখা ফেরা গল্পটি। দ্বিতীয় অধ্যায়ের পরের গল্পটি হচ্ছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা প্রত্যুপকার গল্পটি।


নবম শ্রেণির বাংলা বই - ৩য় অধ্যায়

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম এর তৃতীয় অধ্যায় রয়েছে রচনা পড়ি এবং দৃষ্টিভঙ্গি বুঝি সম্পর্কে আলোচনা। এই অধ্যায় রয়েছে সংবাদপত্রে ঘটা কিছু রচনার কথা। যেমন প্রথমেই রয়েছে ফলের গাছ লাগিয়ে সফল হাবিবুর রহমান এর সম্পর্কে। 

এরপরে রয়েছে একটি বিদ্যালয়ের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠান সম্পর্কে। এই অধ্যায়েই এরপরে রয়েছে মোঃ আব্দুল হাই এর রচিত বিলেতে সাড়ে সাতশো দিন এই গল্পটি। এরপরে রয়েছে আবু জাফর শামসুদ্দিনের আত্মস্মৃতি রচনাটি। এই অধ্যায়ে আরও রয়েছে আব্দুল হক এর লেখা বাংলা ভাষাঃ সংকট ও সম্ভাবনা রচনাটি।

নবম শ্রেণির বাংলা বই - ৪র্থ অধ্যায়

নবম শ্রেণির বাংলা বই এর চতুর্থ অধ্যায় রয়েছে ব্যাকরণ মেনে লিখতে শিখি এই সম্পর্কে পূর্ণাঙ্গ আলোচনা। এই অধ্যায় আপনারা ব্যাকরণের বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে জানতে পারবেন। 

মূলত বাংলা ভাষা লেখার সময় যাতে শিক্ষার্থীরা ব্যাকরণ অনুসরণ করে শুদ্ধ ভাবে লিখতে পারে তার জন্যই শিক্ষার্থীদেরকে এই অধ্যায়টিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

নবম শ্রেণির বাংলা বই - ৫ম অধ্যায়

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলামের পঞ্চম অধ্যায় এ রয়েছে বিবরণ মূলক রচনা এবং বিশ্লেষণমূলক রচনা লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা। 

এছাড়া এই অধ্যায়ে আপনারা জাদুঘর ভ্রমণ সম্পর্কে একটি বিবরণ মুলক রচনা ও দেখতে পারবেন।

নবম শ্রেণির বাংলা বই - ৬ষ্ঠ অধ্যায়

নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম এর ষষ্ঠ অধ্যায় তে রয়েছে সাহিত্য পড়ি ও সাহিত্য লিখি সম্পর্কে পূর্ণাঙ্গ আলোচনা। 

এই অধ্যায়ের গোলাম মোস্তফা এর রচিত পল্লি-মা সাহিত্যটি আপনারা দেখতে পারবেন। এছাড়াও আছে পল্লীকবি জসীমউদ্দীন এর রচিত কবর সাহিত্যটি।

প্রিয় পাঠক, আশা করছি নবম শ্রেণির বাংলা বই সম্পর্কে আপনাদেরকে একটি ধারণা দিতে পেরেছি। ২০২৪ সালের নতুন কারিকুলামের নবম শ্রেণির বাংলা বই আপনারা নিচে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। আপনি চাইলে অনলাইন থেকেও বইটি পিডিএফ আকারে পড়তে পারবেন।

আমাদের ওয়েবসাইটে নবম শ্রেণি থেকে উচ্চশিক্ষা পর্যন্ত সকল ধরনের পোস্ট শেয়ার করা হয়, তাই আশা করব ওয়েবসাইটটি আপনার পছন্দের তালিকায় রাখবেন।

Class 9 Bangla Book PDF 2024 | নবম শ্রেণির বাংলা বই নতুন কারিকুলাম পিডিএফ ডাউনলোড ২০২৪

২০২৪ সালের নবম শ্রেণির বাংলা বই পিডিএফ আকারে গুগল ড্রাইভ থেকে ডাউনলোড করতে নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সহজেই ডাউনলোড করে নিন। পিডিএফ এর মধ্যে আপনারা হুবহু নবম শ্রেণির বাংলা বই পেয়ে যাবেন।

File Nameনবম শ্রেণির বাংলা বই PDF
Class৯ম শ্রেণির জন্য
Last Update2024
Free downloadDownload


আমাদের সর্বশেষ কথা

নবম শ্রেণির বাংলা বই ২০২৪ শিক্ষাবর্ষ থেকে নতুন কারিকুলাম অনুসারে সাজানো হয়েছে। আজকের আর্টিকেলে আপনারা নবম শ্রেণির বাংলা বই সম্পর্কে ধারণা পেয়েছেন। 

জানতে পেরেছেন অধ্যায়গুলো সম্পর্কে বিস্তারিত। আজকের আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন, খোদা হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইডিয়ার নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url
Result52
Result52
Result52
Result52